পার্ট ০১ – অনলাইন ক্যারিয়ার মোটিভেশন সিরিজ

অনেকেই অনেকরকম সমস্যার ভিতর দিয়ে দিন পার করছেন। কেউ টাকার কষ্টে আছেন, কেউ পারিবারিক বিপদে আছেন, কেউ অসুস্থতায় আছেন। যার যেই সমস্যাই থাকুক, আল্লাহ সেগুলো ঠিক করে দিক দোয়া রইল। কিন্তু আল্লাহ কিন্তু আমাদেরকেও নিজেদের তাকদীর পরিবর্তনের সুযোগ দেন, প্রতিনিয়ত দেন। আজকে আপনি সুস্থ আছে, এটাও আল্লাহর দেওয়া নেয়ামত, আপনার জন্য আপনার ভাগ্য পরিবর্তনের সুযোগ। আমি সুস্থ আছি, হয়ত আপনারা আমার কাছে থেকে ভাল কিছু পাবেন সেই সুযোগ আল্লাহ করে দিচ্ছেন। আমি আপনাদের কাছে থেকে দোয়া পাব, সেটাও হয়ত আমার জন্য সুযোগ। এভাবে পজিটিভ চিন্তা আনুন মাথায়।

 

আমি জানি, যার যত সমস্যা, সব কিছুর মূলে টাকা। খুব দ্রুত আপনাদের টাকার দরকার, এমন টেনশন নিয়ে প্রতিদিনই হয়ত আপনাকে ঘুমাতে যেতে হয় আর ভাবেন সকালে উঠে যদি এমন কিছু একটা পেয়ে যেতাম যেটা আমার ভাগ্য পরিবর্তন করে দিবে! কিন্তু এমনটা হবেনা যতক্ষন আপনি নিজে আপনার জন্য কিছু না করবেন।

 

আজকে আপনি মারাত্নক কষ্টে আছেন, কারন অতীতে আপনি সুযোগের সতব্যবহার করতে পারেননি অথবা বুঝতে পারেননি কোনদিকে যাবেন অথবা পর্যাপ্ত সুযোগ-সুবিধা মেলেনি আপনার। এটাকে আপনি পরিবর্তন করতে পারবেননা। আপনাকে আজকে কষ্ট করতেই হবে। এরকম বিপদে থাকলে মানুষ সবচেয়ে বড় যেই ভুলটা করে সেটা হল মানুষ তাড়াহুড়া করে। এসময় মানুষ ভাবতে থাকে আজকে এত কষ্ট পাচ্ছি, আমার এমন কিছু দরকার যেটা দিয়ে আমি বড়লোক হব এবং আগামীকাল আমার কোন কষ্ট থাকবেনা। এভাবে তার একটা দিন চলে যায়, সে এমন কিছুই খুজে পায় না। তাকে পরেরদিনেও কষ্ট করতে হচ্ছে, তখনো সে খুজছে এমন কি আছে যা তার পরেরদিনকে সুখে পরিনত করবে, সে ব্যর্থ হতেই থাকে। এটাই তাড়াহুড়া করা। আপনারাও তাই করছেন। একটা কথা আজকে মন দিয়ে শুনে মনে রাখুনঃ আপনি অতীতের কারনে আজকে কষ্টে আছেন, এবং কালকেও থাকবেন, এমনকি আগামী এক মাস আপনি কষ্টই করবেন। এই কষ্টকে আপনি দূর করতে পারবেননা, সেটা করার সময় শেষ আপনার। কিন্তু… আজকের কষ্ট সহ্য করতে গিয়ে আপনি যদি আজকের কাজের সময়টুকু নষ্ট করেন তাহলে আপনি আজকে থেকে ঠিক আগামী এক মাস পরের তারিখেও কষ্টে থাকবেন। অথচও আজকে থেকে প্রতিদিন আপনি কাজের সময়টুকুতে সব কিছু ভুলে যদি কাজ করে যান, তাহলে আগামী এক মাস আপনি কষ্টে থাকলেও এরপর থেকে আপনার সুখের শুরু হবে। আপনার আজকের ভাল কাজের ফল আপনি কালকেই আশা করবেননা, এটা আপনি পাবেন আরো অনেকদিন পরে। সুতরাং এভাবে প্রতিদিন যদি ভাল কাজ করে যান তাহলে একবার ভাবুন আপনার ভবিষ্যত কি হতে পারে। অতীতের এই ভুলেই কিন্তু আজকে আপনি কষ্টে আছেন। এবং আজকে আপনার কাছে যদি সামান্য সুখটুকুও থেকে থাকে সেটাও কিন্তু অতীতে হয় আপনার কাজের ফল অথবা আপনার পিতা-মাতার ভাল কাজের কোন ফল।

 

এতক্ষন যা বললাম সেটাকেই বলে Cause-Effect থিওরী। প্রতিটা Cause-এর জন্যে একটা Effect আছে। আগামী বছর আপনার একটা গাড়ি থাকবে (Effect) কারন এই বছর আপনি ৭৫০+ ঘন্টা পরিশ্রম করেছেন (Cause)। একইভাবে আজকে আপনার যেই কাজ করার কথা ছিল, সেটাকে যদি Delay করেন তাহলে এই Cause-এর জন্যেও সামনে একটা Negative Effect পাবেনই পাবেন আপনি, কোন মিস নাই। চোখ বন্ধ করে বিশ্বাস করা শুরু করুন। নিজেই নিজেকে বলুন, আমার ভবিষ্যতের সুখের জন্য আমিই দায়ী হব। আজকে আমি যা করব তার ফল আমি পাবই একদিন। আগামীকালে আমাকে যেই কষ্টে থাকতে হবে সেটা অনেক আগেই ঠিক হয়ে আছে, সুতরাং সেটাকে Avoid করতে আমি আজকের সময় নষ্ট করবনা। আমার আজকের সময় আমার ভবিষ্যতের কাছে দায়বদ্দ্ব।

 

যত যাই হয়ে যাক আপনার জীবনে, আজকে আপনি সময়টুকুকে যেতে দিলে এই সময় আপনার উপর প্রতিশোধ নিবেই নিবে, মনে রাখবেন।

 

সুতরাং যারা অনলাইন কাজের জগতে নতুন, তারা সবসময় চিন্তা করেন যে কোন মেথডে কাজ করলে তারা দ্রুত সাক্সেস পাবেন। এই চিন্তাটাই ভুল। আপনার দ্রুত দরকার, কিন্তু দ্রুত আপনি পাবেননা। তাই দ্রুত পাওয়ার চিন্তায় কাজ করবেননা। প্রতিটা রাস্তার একটা দূরত্ব আছে, যেই রাস্তাতে যাবেন সেই রাস্তার শেষেই আলো পাবেন, কিন্তু তার আগে পাবেননা।

 

ভালো থাকুন সবাই।

40 comments on “পার্ট ০১ – অনলাইন ক্যারিয়ার মোটিভেশন সিরিজ

Reply

মাশাআল্লাহ খুবই সুন্দর লেখেছেন ভাইয়া। এই কথাগুলোই কিন্তু প্রতিটা ক্লাসে আপনি আমাদের বলে থাকেন। যতটুকো ঝিমুনি থাকে সেটা আপনি এই কথাগুলো বলে উজ্জীবিত করে দেন। তখন আর ঝিমুনি থাকে না। বাসায় থাকলেও মনে হয় নাফি ভাই এর এই মোটিভেশন এর কথাগুলো। তখন চিন্তা করি আজকে এই কাজ শেষ করতেই হবে। আল্লাহকে অনেক অনেক ধন্যবাদ এমন একজন বড় ভাইয়ের ক্লাসে উপস্থিত করে দিয়েছেন। নাফি ভাই আপনাকে স্যালুট এত সুন্দর সুন্দর উপদেশ দেয়ার জন্য। দোয়া করি আল্লাহ আপনাকে সকল সময় ভাল রাখুন আমিন।

Reply

সেরা ????????
যত যাই হয়ে যাক আপনার জীবনে, আজকে আপনি সময়টুকুকে যেতে দিলে এই সময় আপনার উপর প্রতিশোধ নিবেই নিবে, মনে রাখবেন।

Mri raza
Reply

সেই মটিভেসন দিছেন ভাই।
আসলে মাঝে মাঝে আই সব লাগে।

Reply

বাস্তববাদি কথা বলেছেন ভাই, আর আশা করি এমন অনুপ্রেরনা ভবিষ্যতে আরও পাব আমরা
আপনি ভাল থাকবেন।

Reply

অনেক শেখালেন ভাই মিলে গেল বাস্তব জীবনের সাথে। যখন এরকমের সামস্যাই ভুগছিলাম ঠিক তখনই পুরোনো কোন ভালো কাজের ফল পেতে যাচ্ছি। প্রায় এক বছর আগের। দোয়া করেন আার আপনার জন্য আনেক দোয়, শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

Reply

উজ্জীবিত হওয়ার মত একটি পোস্ট… আমরা আশা করবো আপনি ধরনের আরও পোস্ট করবেন ।

Reply

উজ্জীবিত হওয়ার মত একটি পোস্ট… আমরা আশা করবো আপনি এই ধরনের আরও পোস্ট করবেন ।

Reply

“”কোন মেথডে কাজ করলে তারা দ্রুত সাক্সেস পাবেন। এই চিন্তাটাই ভুল। “”
valo Lagse kotha ta!!

Reply

ভাইয়া কথা গুলো অসাধারণ এবং বাস্তবিক জীবনে পুরোটাই সত্য। আমি নিজেই এর ভুক্তভূগি। একটা সময় আমি সবকাজে তারাহুরা করতাম। আজ একটা কাজ শুরু করছি এরপর কিছুদিন পর কারো কাছে যখন শুনতাম আমি যেটা করতাছি সেটার থেকে তারটার লাভ বেশী তখন সাখে সাখে আমার আগের কাজটা ছেড়ে দিয়ে তারটা শুরূ করতাম। এভাবে প্রতিটা কাজের মাঝপথে এসে আমি বারবার পরির্বতন করতাম। কারন আমি তাড়াহুড়া করতাম আমাকে দ্রুত আয় করতে হবে। যেকারনে আমি কোন কাজেই সফল হতে পারতামনা, আর এভাবে আমি প্রায় বছর দেড় নষ্ট করবার পর আমি বুঝতে পারলাম আমাকে যেকোন একটা বিষয় নিয়ে ধীরে ধীরে আগাতে হবে। আমার এই বোধগম্যতার পর থেকেই আমি আল্লাহর রহমতে আয়ের মুখ দেখি। এবং আশারাখি ইন-শা-আল্লাহ ভবিষ্যতে আরো ভাল অবস্থানে যাবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *