আসন্ন ইভেন্ট গুলোতে দিগুন করুন আপনার প্রিন্ট অন ডিমান্ড সেল

 

টি মার্কেটার তথা সকল ই-কমার্স মার্কেটারদের জন্য সেল করার অন্যতম একটি মাধ্যম হলো ইভেন্ট। প্রতি বছর এমন কিছু ইভেন্ট আপনি পাবেন যেখানে সেল করতে পারবেন হাজার হাজার ইউনিট। এমনই কয়েকটা ইভেন্ট সামনের কয়েকটা মাস জুড়ে আছে। এই ইভেন্টগুলো নিয়েই আজকে লিখবো বিস্তারিত। তো কথা বেশি না বাড়িয়ে শুরু করা যাক তাহলে J পোস্ট পড়া শেষ করে শুরু করে দিন  আপনার ইভেন্ট যাত্রা। এখানে মুলত ফ্রেব্রুয়ারী ও মার্চ মাসের ৪টি উল্লেখ্যযোগ্য ইভেন্ট নিয়ে বিস্তারিত লিখার চেষ্টা করেছি।

 

বছরের যে হলিডে বা ইভেন্টগুলোতে সবচেয়ে বেশি সেল হয়ে থাকে, তাদের মধ্যে সেইন্ট প্যাট্রিক্স ডে অন্যতম। আগামী মার্চ মাসের ১৮ তারিখ এই দিনটি উদযাপিত হবে। কি করবেন এই ইভেন্টকে কেন্দ্র করে?

যারা স্মার্ট মার্কেটার, তারা ইতিমধ্যেই সেইন্ট প্যাট্রিক্স ডে নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে। 😉 তারা নতুন ও ইউনিক আইডিয়া জেনারেট করেই তাদের ক্যাম্পেইন করেছে এটা একদম নিশ্চিত। সাধারন মার্কেটার এই ইভেন্টগুলোতে খুব সাধারন ভাবেই চিন্তা করে থাকে। কথাটা বলার পেছনে অনেকগুলো যুক্তি আছে। কিন্তু তার মধ্যে অন্যতম ‍যুক্তিটাও আমি দেখানোর চেষ্টা করছি। খুব সাধারন ভাবে যদি চিন্তা করি তাহলে দেখবেন ”Happy Saint Patricks Day” লিখা দিয়েই সাধারন মার্কেটাররা ডিজাইন করবে। যে ডিজাইনগুলো আসলেই সেল হবে না কখনোই। ১-২ ইউনিট যদি সেল হয়েও থাকে, তাহলে বুঝে নিতে হবে এটা সের্ফ ভাগ্যের জোরেই সেল হয়েছে। যারা স্মার্ট মার্কেটার হতে চান অবশ্যই আমি আপনাদের জন্য বলবো ইভেন্ট নিয়ে এমন চিন্তা কখনোই করবেন না। চেষ্টা করুন ইউনিক কিছু করার। তাহলেই কেবল সেল করতে পারবেন। কারন আপনি যদি ক্রিয়েটিভ না হোন আর যদি ইউনিক ডিজাইন বের করে না আনতে পারেন, তাহলে অচিরেই আপনি ফেইল করবেন  আর আপনার এমন আইডিয়ার ফাক ফোকর দিয়েই স্মার্ট মার্কেটাররা ভালো মেসেজ এর ডিজাইন সেল করে আর্ন করে নিয়ে চলে যাবে। টেরও পাবে না তারা। 😀

 

যেহেতু এটি একটি ইভেন্ট তাহলে আগে এই ইভেন্ট সম্পর্কে ভালোভাবে জানতে উইকিপিডিয়া ট্রাই করতে পারেন। একটি নিশ বা ইভেন্ট নিয়ে আমার শুরুটা উইকিপিডিয়া দিয়েই হয়। তারপরই যখন আপনি জেনে যাবেন তারা এই ইভেন্টজুড়ে কি কি করে থাকে, তখনই আপনি বুঝে যাবেন তাদের কোন বিষয়গুলোর ডিজাইন দিয়ে সেল করতে পারবেন। কিছু বিষয় আমি নিজেই আপনাদের সামনে তুলে ধরবো। যেমনঃ তারা এই ইভেন্টজুড়ে বিয়ার পান করে থাকে খুবই বেশি। তবে ইসলামে এটা নিষিদ্ধ আছে। তাই এটাকে আমরা এরিয়ে চলার চেষ্টা করবো ইনশাআল্লাহ। এটা ছাড়াও তারা নানা রকম ”মোজ মাস্তি করে থাকে যেটা তাদের সেন্ট প্যাট্রিক্স পার্টির একটি অংশ। এদের সাধারনত “Shenanigan” বলা হয়ে থাকে। যদি এই ওয়ার্ড দিয়ে সার্চ করেন, তাহলে আপনি বুঝবেন এই ওয়ার্ড লিখা কত কত ডিজাইন আছে। এছাড়াও এই দিনে নিজেদের ১০০% আইরিশ দাবি করা, নিজেদেরে অনেক বেশি পরিমান বিয়ার খাদক হিসেবে দাবি করা এমন অনেক শার্ট ডিজাইন মার্কেটে আছে যা ইতিমধ্যেই ভালো সেল করছে বা করেছে । সাথে Shamrock Leaf (তাদের সিম্বল বলতে পারেন) দিয়েও অনেক অনেক ডিজাইন আছে। এটা দিয়েও চাইলে ইউনিক ডিজাইন করতে পারেন। তাছাড়া Irish Proverbs, Irish Prayer, Irish Blessings ইত্যাদি দিয়ে খুব ভালো ভালো ডিজাইন করতে পারেন। আর আমার দেখা এখন পর্যন্ত বেষ্ট সেলার শার্টই কিন্তু এই Irish Blessings দিয়েই করা। আর সবগুলো শার্টের মধ্যেই চেস্টা করবেন গ্রিন কালারের শার্ট রাখার জন্য। তাহলে বুঝেই গেলেন কি কি নিয়ে আপনাকে জাম্প করতে হবে। যেহেতু সময় নেই, তাহলে শুরু করতে হবে এখন থেকেই।

 

বছরের আরো একটি ইভেন্ট যেখানে সেল হয়ে থাকে হিউজ প্রোডাক্ট। এটি হচ্ছে International Women’s Day। (এই ইভেন্ট সম্পর্কে ভালোভাবে জানতে উইকিপিডিয়া ট্রাই করতে পারেন) সারা বিশ্বে নারীদের অধিকার নিয়ে সব সময়ই কোন না কোন সময় বা স্থানে হয়ে থাকে নানান রকম আন্দোলন। নারীরা পুরুষদের মত সমান অধিকার আদায়ে এমন আন্দোলন গুলো করে থাকেন। আর এরই প্রেক্ষিতে নারী দিবস হিসেবে মার্চের ৮ তারিখ প্রতি বছর পালন করা হয়। এসময় তারা বিভিন্ন রকম নারী অধিকার রিলেটেড স্লোগানের টিশার্ট গায়ে দিয়ে থাকেন। যেখানে তাদের ক্ষমতা, অধিকার, স্বাধীনতা ইত্যাদি বিষয়গুলোকে চাইলে তুলে ধরতে পারেন। women Empowerment এর শার্টগুলো আপনি চাইলেই সারাবছর বিক্রয় করতে পারবেন কোন ধরনের সমস্যা ছাড়াই। তাই এটা হতে পারে আপনার জন্য বেস্ট একটি ইভেন্ট। মার্চ মাসের ৮ তারিখ যেহেতু  International Women’s Day, সেহেতু শুরু করতে পারেন আজকে থেকেই। কারন সময় যে বেশি নেই। আপনি সেল করবেন আর ডিজাইন করবেন এমন চিন্তা করতে করতে দেখবেন আপনার পাশের ভাই ব্রাদার সাকসেস স্টোরি শেয়ার করছেন গ্রুপে। 😉 হেলায় সময় নষ্ট করবেন না। 😉

 

মার্চ মাসের ১১ তারিখ আছে বছরের সেরা ইভেন্টগুলোর মধ্যে অন্যতম ইভেন্ট Mother’s Day. এটা নিয়ে আসলে কিছুই লিখার নাই। কারন এটা এমন একটা জায়গা যেটা নিয়ে মানুষ সব কিছুই জানে। একজন মা এর প্রতি একজন সন্তানের ইমোশনটা প্রায় সবাই বুঝতে পারে। তাই ইমোশনাল যত ভালো মেসেজ আপনি নিতে পারবেন ততই বেশি সেল করতে পারবেন বলে বিজ্ঞানীরা আশা ব্যাক্ত করেছেন। 😛 আর হ্যা একটা কথা না বললেই নয়- যেহেতু এইটা UK এর Mother’s Day, তাই অবশ্যই খেয়াল রাখবেন তারা কিন্তু US লোকদের মত “MOM” শব্দটি ব্যবহার করে না। তারা ”MUM” ব্যবহার করতে ভালোবাসে। আর যেহেতু UK এর Mother’s Day, সেহেতু ডিজাইন সিম্পল রাখার চেষ্টা করবেন। কোন ধরনের স্কাল বা ভয়ানক আর্ওয়ার্ক ব্যবহার থেকে বিরত থাকুন। তারা সিম্পল আর শান্তিপ্রিয়। তাই তাদের জন্য ইমোশনাল মেসেজ দিয়ে সিম্পল ডিজাইন করার চেষ্টা করুন।

আর হ্যা, UK এর Mother’s Day জন্য যদি ক্যাম্পেইন করে থাকেন, তাহলে অবশ্যই টিস্প্রীং এর ক্যাম্পেইন লঞ্চিং এর সময় US এর জায়গায় EU দিয়ে লঞ্চ করবেন।

ইউরোপ আর ইউ এস যাই হোক না কেন, সবগুলো ক্যাম্পেইন রিলঞ্চিং করে রাখবেন। কখনো যেনো অফ না হয়।

 

বছরের অন্যান্য ইভেন্ট এর মত পাই ডেও অন্যতম একটি ইভেন্ট যেখানে আপনি ক্যাম্পেইন লঞ্চ করে বের করে আনতে পারে প্রচুর পরিমান সেল। পাই ডে মুলত যারা ম্যাথম্যাটিকস্ সবজেক্ট নিয়ে পড়া লেখা করে তাদের কাছে অনেক বেশি পরিচিত। তারাই জানে পাই ডে কখন হয় আর কেন হয়। এই দিবসটি ২০০৯ সালে প্রথম আমেরিকাতে ঘোষনা করা হয়। প্রতি বছর মার্চের 14 তারিখ এই দিবস উদযাপিত হয়ে থাকে। পাই ডে হিসেবে ঘোষনা পাওয়ার পর থেকে এটি সব ম্যাথ লাভারদের কাছে অনেক বেশি জনপ্রিয় হয়ে যায়। বিগত বছরগুলোতে দেখে এসেছি এই ইভেন্টে অনেক শার্ট সেল হয়ে থাকে। কারন নিজেদের প্যাশন মানুষের সামনে তুলে ধরতে খুব পছন্দ করে তারা। পাই এর সিম্বল বেইস ডিজাইন খুব ভালো সেল হয়ে থাকে। অনেকেই হয়তো জানেন পাই কোন সিম্বল টাকে বলে। যারা এই পাই বা পাই ডে সম্পর্কে জানেন না আপনারা গুগল অথবা উইকিপিডিয়া থেকে সকল ইনফোগুলো নিয়ে নিতে পারেন।

আজ এ পর্যন্তই। বসে না থেকে ইনফো কালেক্ট করুন আর মার্কেটিং করতে থাকুন। ইনশাআল্লাহ সফলতা আসবেই।

যে কোন ধরনের প্রশ্ন করার জন্য কমেন্ট করতে পারেন আমার এই পোস্টে। আপনার অনুভুতি জানিয়ে কমেন্ট করুন। কোন বিষয়টি নিয়ে আমার পরবর্তী ব্লগ দেখতে চান তা জানাতে পারেন কমেন্ট সেকশনে। ইনশাআল্লাহ লিখার চেষ্টা করবো।

4 comments on “আসন্ন ইভেন্ট গুলোতে দিগুন করুন আপনার প্রিন্ট অন ডিমান্ড সেল

Reply

ধন্যবাদ ভাই, বিষয়টি নিয়ে সুন্দর করে আলোচনা করার জন্য। আমি মনে করি এই আলোচনাটি অনেকের উপকারে আসবে এবং আমি নিজেও অনেক উপকৃত হলাম।

শোয়াইব হোসেন।
Reply

ভাই অনেক চমৎকার লিখেছেন।আল্লাহ আপনার মঙগল করুক। আর ভাই পাই ডে এর লিংক+ইমেজ টা কমেন্টে দিন।ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *