Facebook Audience Insight- Solve The Problem

Road To New Facebook Audience Insight

বেশ কিছুদিন যাবৎ টি-শার্ট মার্কেটিং জগতে বা ফেসবুক মার্কেটিং জগতে Facebook Audience Insight এর নতুন আপডেট নিয়ে অনেকের ঘুম হারাম হয়ে গিয়েছে। কিন্তু মজার বিষয় হচ্ছে এটা কাজ করছে আগের মতই। খালি একটু দেখে শুনে ব্যবহার বিধিটা জানলেই হয়ে যেতো। যাইহোক, কথা বেশি না বলে চলে আসি কাজের কথায়।

এখনই চলে যান Audience Insight এ।এর পর পড়তে থাকুন আমার পোস্টটি, খুব মনযোগ সহকারে। কিছু ফ্যাক্ট তুলে ধরার চেষ্টা করছি সমস্যার সমাধান করার পাশাপাশি। এই ইনফো গুলো থেকে আপনাদের টার্গেটিং নিয়ে আগের সকল ধারনা চেঞ্জ হয়ে যাবে আশা করছি।

১. Facebook Audience Insight এ যদিও আগে সবাই এফিনিটি দেখে দেখে টার্গেটিং করতেন। কিন্তু আসলে মুল কথা হলো টার্গেটিং শুধুমাত্র Affinity দেখেই হয় না। যখন Targeting করতাম, তখন Affinity এর সাথে সাথে Page Like, Post Engagement, Post Share  এবং সাথে কি ধরনের Comment হচ্ছে ইত্যাদি দেখতাম।
২. তারপর Power Editor দিয়ে আরো দেখতাম সেই Niche পেইজের সাথে অন্য কোন Page কতখানি রিলেভেন্ট।
৩. দেখতাম Page Category। কি কি ক্যাটাগরীর পেইজ সেগুলো খেয়াল রাখাও কিন্তু একটি জরুরী বিষয়।
৪. একটা সময় দেখা যেত কখনো কখনো এফিনিটিও দেখতাম না।

উপরে উল্লেখিত বিষয়গুলোর কথা বিবেচনা করলে এক প্রকারে Affinity দরকার পরতো না।

বর্তমানে যে প্রবলেমটি আপনারা ফেইস করছেন:

টার্গেটিং করার সময় দেখা যাচ্ছে Audience Insight এর Interest বক্সে যখন আপনার নিশের কোন একটি ইন্টারেস্ট যুক্ত করছেন , তখন Page Like অপশনে গেলে 1 নাম্বার স্ক্রিনশটে যে যে পেইজগুলোকে লাল বক্সে চিহ্নিত করেছি, বার বার সেই পেইজ গুলোই আসে, সেটা যে কোন নিশের ইন্টারেস্ট দিলেও একই পেইজ গুলো বার বার দেখাচ্ছে। (আমি এখানে Hunting নিশ এর ইন্টারেস্ট দিয়ে সার্স করে দেখিয়েছি)

এই প্রবলেমটাই সবার হচ্ছে আর এই সমস্যা থেকে বের হবার জন্য ছোট্ট একটা কাজ করতে হবে, সেটা বোঝার জন্য  আমার দেয়া স্ক্রিনশট নাম্বার- 2 ফলো করুন। যেখানে আমি একই Hunting Interest ব্যবহার করার পরেও আমার এখানে চেঞ্জ দেখাচ্ছে এবং 2 নং স্ক্রিনশটে আমি প্রথমে যেই দুটি পেইজকে লাল চিহ্ন দিয়ে মার্ক করেছি সে দুটো কিন্তু Hunting নিশের খুব ভালো দুটি পেইজ।

এই দুটো পেইজ আমার পেতে একদমই বেগ পোহাতে হয়নি। এজন্য আমি যেটা করেছি- (স্ক্রিনশট খেয়াল করুন) হাতের ডানে কর্নারে Facebook লিখা আছে, যেখানে ক্লিক করলে ফেসবুক আপনাকে টার্গেটিং Sort করে দেখাবে। আর যখনই Sort হয়ে যাবে, তখন দেখবেন আপনার নিশ রিলেটেড পেইজগুলো প্রথমেই চলে আসবে। তখন দেখবেন পেইজ খুজে পেতে আপনার আর কোন প্রবলেম হবে না। এবার যে পেইজগুলো আপনি পাচ্ছেন, সেই পেইজগুলোকে নিয়ে নিয়ে ইন্টারেস্টে বসান, আর আগের ইন্টারেস্টকে নোটপ্যাডে রেখে ইন্টারেস্ট বক্স থেকে তুলে দিন। দেখবেন পেইজ লাইক লিস্টে আরো নিশ রিলেটেড পেইজ গুলো চলে আসছে। এভাবে বার বার একই কাজ করতে করতে আপনি একটি নিশের সমস্ত টার্গেটিং খুজে বের করতে পারবেন। তাতেই কেল্লা ফতে।

পেইজ বের করুন ভিন্ন কোন পন্থায়

যদি এভাবেও পেইজ না আসে তাহলে অন্য কোন উপায় কি আছে?

অনেক উপায় আছে আপনার নিশের পেইজ খুজে বের করার জন্য। তার মধ্যে একটি Effective Way হচ্ছে গুগলে সার্স করা। গুগলে আপনার নিশ রিলেটেড ব্লগ, ফোরাম, ওয়েবসাইট, ম্যাগাজিন ইত্যাদি সার্স করুন। সার্স করার পর তাদের ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করুন এবং তাদের সাইট থেকে তাদের ফেসবুক পেইজের অস্তিত্ব খুজে বের করার চেষ্টা করুন (যদি থেকে থাকে)। এবার সেই পেইজগুলো Audience Insight এর Interest বক্সে বসিয়ে দেখুন অডিয়েন্স ইনসাইটে শো করছে কি না। যদি শো করে- তাহলে বাকি গুলো ইতিহাস। এভাবে করে একটি Interest যখন আপনি যুক্ত করে ফেলবেন, তখন দেখবেন পেইজ লাইক অপশনে সবগুলো আপনার নিশ রিলেটেড পেইজগুলোই শো করছে। আর কি লাগে তখন। শুরু করে দিন টার্গেটিং, শুরু করে দিন মার্কেটিং। হ্যাপি মার্কেটিং।

6 comments on “Facebook Audience Insight- Solve The Problem

Reply

You just light up my FB wall. I truly appreciate your efforts for the article. Your work on that article is incredible. Please keep posting on a regular basis. It will definitely a stepping ground for us.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *